«» মূলমন্ত্রঃ : সত্যের পথে,জনগনের সেবায়,অপরাধ দমনে,শান্তিময় সোনার বাংলা গড়ার প্রত্যয়ে" আমরা বাঙালি জাতীয় চেতনায় বিকশিত মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে সত্য এবং ধর্মমতে বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতায় সর্বদা নিবেদিত। «»

কলেজ ভর্তি ও মাইগ্রেশন যেভাবে করা যাবে

বৃহস্পতিবার, ২৭ আগস্ট ২০২০ | ৫:২৮ পূর্বাহ্ণ | 70 বার

কলেজ ভর্তি ও মাইগ্রেশন যেভাবে করা যাবে
ফাইল ছবি

মহানন্দা নিউজ-



এবার একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ধাপে ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন। আজ বুধবার থেকে শুরু হয়েছে কলেজ নিশ্চায়ন। এক্ষেত্রে অনেক শিক্ষার্থী ভর্তি নিশ্চায়ন ও মাইগ্রেশন প্রক্রিয়াটা শেষ করা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন বলে জানা গেছে। এ সংক্রান্ত বিষয়ে গণমাধ্যমে সমাধান দিয়েছেন আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ।

তিনি বলেন, ‘যারা প্রথম ধাপে মনোনীত হয়েছেন, তাদের কলেজ নিশ্চায়ন করতে হবে। ২৬ আগস্ট থেকে কলেজ নিশ্চায়ন শুরু। প্রথম ধাপে নাম আসা শিক্ষার্থীরা যদি কলেজ নিশ্চায়ন না করে, তাহলে সে দ্বিতীয় দফা আবেদন করতে পারবেন। কিন্তু কোনো শিক্ষার্থী যদি তার মনোনীত কলেজে ভর্তির জন্য নিশ্চায়ন করে ফেলে তাহলে সে দ্বিতীয় দফায় আবেদনের আর সুযোগ পাবে না।

আর কলেজ নিশ্চায়নের প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনেই। এক্ষেত্রে শিক্ষার্থীকে ২০০ টাকা ফি দিতে হবে। ’

অন্যদিকে মাইগ্রেশনের নিয়ে অধ্যাপক হারুন অর রশিদ বলেন, ‘মাইগ্রেশনের জন্য আলাদা করে কোনো আবেদনের প্রয়োজন হবে না। শিক্ষার্থী প্রথমে যে প্রক্রিয়ায় আবেদন করেছেন সেটার ভিত্তিতে যোগ্যতা অনুযায়ী একটি কলেজ পেয়েছেন। যদি দেখা যায়, তার আবেদন করা আগের কলেজটিতে আসন খালি আছে এবং সে সেটার যোগ্য, তাহলে অবশ্যই সে ওই কলেজে অটো মাইগ্রেট হয়ে যাবেন।

এর জন্য আলাদা কোনো ফি ও আবেদনের প্রয়োজন হবে না। ৪ সেপ্টেম্বর প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। ’

ভর্তি প্রক্রিয়া :

প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপ শেষে কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হবে আগামী ১৩ সেপ্টেম্বর। একই দিন ভর্তি প্রক্রিয়াও শুরু হবে। ১৩, ১৪, ১৫ সেপ্টেম্বর এ তিনদিন শিক্ষার্থী তাদের মনোনীত স্ব-স্ব কলেজে নিয়মানুযায়ী ভর্তি হবেন।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের তথ্যমতে, সব বোর্ড মিলিয়ে মোট আবেদন করেছিলেন ১৩ লাখ ৪২ হাজার ৬৯৩ জন। মনোনীত হয়েছেন ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন। এর মধ্যে ৬৪ হাজার ৯৭২ জন ভর্তির জন্য কোনো সিট পাননি।

দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ করা হবে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। পছন্দক্রম অনুসারে প্রথম মাইগ্রেশনের ফল ও দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করা হবে ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চয়ন না করলে দ্বিতীয় পর্যায়ের সিলেকশন ও আবেদন বাতিল হবে।

তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে ৭ ও ৮ সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল ও তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চায়ন করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে।

মন্তব্য করতে পারেন...

comments

রিশিকুল ইউনিয়নের বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেছেন আ’লীগ নেতা সফিকুল সরকার

Development by: bdhostweb.com

চুরি করে নিউজ না করাই ভাল