«» মূলমন্ত্রঃ : সত্যের পথে,জনগনের সেবায়,অপরাধ দমনে,শান্তিময় সোনার বাংলা গড়ার প্রত্যয়ে" আমরা বাঙালি জাতীয় চেতনায় বিকশিত মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে সত্য এবং ধর্মমতে বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতায় সর্বদা নিবেদিত। «»

চাঁপাইনবাবগঞ্জে বাহারী হাতপাখা বিক্রেতা আব্দুল কাদের

বুধবার, ০১ জুলাই ২০২০ | ৬:১৪ পূর্বাহ্ণ | 162 বার

চাঁপাইনবাবগঞ্জে বাহারী হাতপাখা বিক্রেতা আব্দুল কাদের

কপোত নবী, চাঁপাইনবাবগঞ্জ :



আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার আরামবাগ মহল্লার আব্দুল কাদের। বর্তমানে ভ্রাম্যমাণ হাতপাখা বিক্রেতা। জেলার বিভিন্ন হাটবাজার, পাড়া মহল্লায় ফেরি করে বাহারি হাতপাখা বিক্রি করে সংসার চালাচ্ছেন।

 

৩০ জুন দুপুরে পৌর এলাকার স্বপ্নপূরী মোড়ে এ প্রতিবেদকের সাথে দেখা হয়। তাকে জিজ্ঞেস করতেই বললো, গরম কালে ফেরি করে বিভিন্ন ধরনের বাহারী হাত পাখা বিক্রি করেন।

 

আব্দুল কাদের জানান, পাখাগুলো বিভিন্ন গ্রাম ও ময়মনসিংহ জেলা থেকে পাইকারি দরে কিনে এনে বিক্রি করেন। একেকটি পাখা একেক রকম দাম। ৩০ টাকা থেকে শুরু করে ৫০ টাকা পর্যন্ত দাম হাতপাখার। পাখাগুলো কাপর, তার ও বাঁশ দিয়ে তৈরি করা হয়।

 

হাতপাখা বিক্রেতা আব্দুল কাদের অন্য সিজিনে বাবুর্চির কাজ করেন। বিভিন্ন অনুষ্ঠানে রান্নার কাজ করে যা রোজগার হয় তা দিয়েই ভালমত সংসার চলে যায়।

 

চাঁপাইনবাবগঞ্জের ১৫ টি ওয়ার্ডসহ বিভিন্ন স্থানে ভ্যানে করে পাখা বিক্রি করতে দেখা যায় কাদেরকে। বিভিন্ন রং এর কাপড় দিয়ে দৃষ্টি নন্দন হাতপাখা কিনতে ভিড় লক্ষ্য করা যায়। বেচাবিক্রি ভালই করেন বলে জানান কাদের।বাহারী হাতপাখা নিতে চাইলে এলাকায় কোন রাস্তায় দেখতে পাওয়া যাবে কাদেরের হাতপাখা ভর্তি ভ্যান।

মন্তব্য করতে পারেন...

comments

পুঠিয়া পৌরবাসীর সেবা করতে চান সাবেক ছাত্রলীগ নেতা শরিফুল ইসলাম টিপু

Development by: bdhostweb.com

চুরি করে নিউজ না করাই ভাল