«» মূলমন্ত্রঃ : সত্যের পথে,জনগনের সেবায়,অপরাধ দমনে,শান্তিময় সোনার বাংলা গড়ার প্রত্যয়ে" আমরা বাঙালি জাতীয় চেতনায় বিকশিত মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে সত্য এবং ধর্মমতে বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতায় সর্বদা নিবেদিত। «»

৩৭ বছর পর ভারতের কাছে বিশ্বকাপে হারের কারণ জানালেন হোল্ডিং

রবিবার, ১৭ মে ২০২০ | ৬:৩৪ পূর্বাহ্ণ | 68 বার

৩৭ বছর পর ভারতের কাছে বিশ্বকাপে হারের কারণ জানালেন হোল্ডিং

মহানন্দা নিউজ-



 

ওয়ানডে বিশ্বকাপের প্রথম দুই আসরেই শিরোপা জিতেছিল ওয়েন্ট ইন্ডিজ। সেটি ছিল ১৯৭৫ ও ১৯৭৯ সালে। ১৯৮৩ সালে তৃতীয় বিশ্বকাপের ফাইনালেও উঠেছিল ক্যারিবীয়রা। কিন্তু ফাইনালে হট ফেভারিট হয়েও ভারতের কাছে ৪৩ রানে হেরে গিয়েছিল ওয়েন্ট ইন্ডিজ।

৩৭ বছর পর সেই হারের কারণ জানালেন ক্যারিবীয় পেসার মাইকেল হোল্ডিং। তিনি বলেন, ‘ওই ফাইনালে আমরা নিজেদের সেরা দলই ভেবেছি। ভারতকে হালকাভাবে নেয়ায় বিশ্বকাপের ফাইনাল হারতে হয়েছিল আমাদের।

১৯৮৩ সালে হ্যাটট্রিক শিরোপা জয়ে প্রবল সম্ভাবনাই ছিল ওয়েস্ট ইন্ডিজের। কেননা সে সময়ে শক্তিশালী দল তারা। আবার প্রতিপক্ষ ছিল ভারত। তাই ক্যারিবীয়দের পক্ষেই বাজির দর বেশি ছিল।

নিজেদের শক্তিশালী মনে করায়, প্রতিপক্ষ ভারতকে হালকাভাবে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

আর সেটিই কাল হয়ে দাড়ায় ক্যারিয়বীয়দের। ১৮৪ রানের মামুলি টার্গেট র্স্পশ করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ১৪০ রানে গুটিয়ে গিয়ে শেষ পর্যন্ত ৪৩ রানে ম্যাচ হারে ক্লাইভ লয়েডের দল। ফলে হ্যাটট্রিক শিরোপা স্বপ্নই থেকে যায়।

ফাইনালে ভারতকে হালকাভাবে নেয়ায় ম্যাচ হেরেছিলেন বলে জানান হোল্ডিং, ‘আমরা হয়-তো আত্মতুষ্টিতে ভুগছিলাম। বিশ্বকাপের ফাইনালে ভারত সমস্যা করতে পারে বলে ভাবিনি। অবশ্য বিশ্বকাপের আগে তারা আমাদের বেশ কয়েকবার হারিয়েছিল। কিন্তু আমরা বরাবরই ভেবেছি যে, ভারতকে ঠিক হারিয়ে দেব। বিশেষ করে আমাদের যা পেস আক্রমণ ছিল, সেটাই প্রধান ভরসা ছিল। ‘

ওই ফাইনালে মাত্র ১৮৩ রানে অল-আউট হয় কপিল দেবের ভারত। তখনই ওয়েস্ট ইন্ডিজ নিশ্চিত হয়ে যায়, হ্যাটট্রিক শিরোপা পাচ্ছেন তারাই। পুরনো স্মৃতি মনে করিয়ে হোল্ডিং বলেন, ‘১৮৪ রানের টার্গেট, আমরা তখন ধরেই নিয়েছিলাম, আমরাই চ্যাম্পিয়ন হচ্ছি। এত কম রানের টার্গেটে নিশ্চিত হয়েছিলাম, ফাইনাল সহজেই জিতব। কিন্তু স্বপ্ন ভঙ্গ হয় আমাদের। ‘

হোল্ডিং জানান, প্রতিপক্ষকে হালকাভাবে নিলে ম্যাচ হার নিশ্চিত। ১৯৮৩ সালের ফাইনাল সেটি শিক্ষা দিয়েছে আমাদের। ভারত ছিল আন্ডারডগ। তাদের হারানোর কিছু ছিল না। আমরা হালকা মেজাজে ছিলাম। কপিল ও তার দল মাঠে নেমে নিজেদের উজাড় করে দিয়েছিল। আমাদের চমকে দিয়েছিল।

মন্তব্য করতে পারেন...

comments

জমি লিখে নিয়ে ঈদের দিনে বৃদ্ধা মাকে রাস্তায় ফেলে গেল ৩ ছেলে!

Development by: bdhostweb.com

চুরি করে নিউজ না করাই ভাল