«» মূলমন্ত্রঃ : সত্যের পথে,জনগনের সেবায়,অপরাধ দমনে,শান্তিময় সোনার বাংলা গড়ার প্রত্যয়ে" আমরা বাঙালি জাতীয় চেতনায় বিকশিত মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে সত্য এবং ধর্মমতে বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতায় সর্বদা নিবেদিত। «»

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে স্বরসতী পুজা

বৃহস্পতিবার, ৩০ জানুয়ারি ২০২০ | ১০:১৮ অপরাহ্ণ | 162 বার

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে স্বরসতী পুজা

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ :    চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা পালিত হয়েছে। ৩০ জানুয়ারি বৃহস্পতিবার সকাল হতে বিকেল পর্যন্ত স্বরসতী পুজা উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে নবাবগঞ্জ সরকারি কলেজ।

সনাতন ধর্মমতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও শিল্পকলার দেবী। জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছরের মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করেন।

বিদ্যার দেবী হওয়ায় হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে বা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরস্বতীর পূজা হয়। জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। হিন্দুশাস্ত্র অনুসারে, সাদা রাজহাঁসে চড়ে ও বীণা হাতে সরস্বতী পৃথিবীতে আসেন।

৩০ জানুয়ারি বৃহস্পতিবার সকালে কলেজ প্রাঙ্গণে প্রতিমা আনয়ন, পুজা অর্চনা. পুষ্পাঞ্জলি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দুপুরে আপ্যায়ন ও ভজন সঙ্গীত ও সন্ধ্যায় বৈদিক নৃত্য ওবৈষ্ণবীয় নাট্যানুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শঙ্কর কুমার কুন্ডু, শাহনেয়ামতুল্লাহ কলেজের সাবেক অধ্যাপক কনক রঞ্জন দাস, ডাঃ অসিত সরকার, বীর মুক্তিযোদ্ধা মোঃ খাইরুল ইসলাম, হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান ঐক্য পরিষদের জেলা সভাপতি দিলিপ ঘোষ প্রমুখ।

সনাতন একতা সংঘের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত স্বরসতী পুজা উদযাপন অনুষ্ঠানে দেবীর পাদপদ্মে অঞ্জলি দেয় ভক্তরা। এ ছাড়া দেবীর সামনে হাতেখড়ি’ দিয়ে শিশুদের বিদ্যাচর্চার সূচনা করা হয়।

মন্তব্য করতে পারেন...

comments

অযথা ঘোরাঘুরি করায় পুঠিয়াতে দুজন’কে জরিমানা

Development by: bdhostweb.com

চুরি করে নিউজ না করাই ভাল