«» মূলমন্ত্রঃ : সত্যের পথে,জনগনের সেবায়,অপরাধ দমনে,শান্তিময় সোনার বাংলা গড়ার প্রত্যয়ে" আমরা বাঙালি জাতীয় চেতনায় বিকশিত মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে সত্য এবং ধর্মমতে বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতায় সর্বদা নিবেদিত। «»

রাজশাহী

গোদাগাড়ীর রিশিকুল ইউপিতে জন্মনিবন্ধন সনদ বিতরনে ব্যাপক অনিয়ম,অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

শনিবার, ০২ নভেম্বর ২০১৯ | ৯:২৭ অপরাহ্ণ | 1328 বার

গোদাগাড়ীর রিশিকুল ইউপিতে জন্মনিবন্ধন সনদ বিতরনে ব্যাপক অনিয়ম,অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ
রিশিকুল ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারের উদ্দ্যোগতা শাহিনুর

নিজস্ব প্রতিবেদক  :



রাজশাহী গোদাগাড়ী উপজেলার ৪ নং রিশিকুল ইউনিয়ন পরিষদে জন্ম নিবন্ধনের সনদ বিতরনে ব্যাপক অনিয়ম এবং অতিরিক্ত অর্থ আদায়সহ হয়রানির অভিযোগ উঠেছে অত্র ইউপির ডিজিটাল সেন্টারের উদ্দ্যোগতা শাহিনুরের বিরুদ্ধে।

 

সরেজমিনে দেখা যায়,রিশিকুল ইউনিয়ন পরিষদের উদ্দ্যোগতা শাহিনুর রহমান বিনাদ্বিধায় জন্ম নিবন্ধনের আবেদনকারিদের নিকট থেকে সনদ প্রতি ১০০ টাকা হারে ফি আদায় করছেন।অথচ জন্ম নিবন্ধনের ফি আদায়ের বহিতে (আবেদনকারীর ফি আদায়ের রিসিভ কপিতে)  লিখছেন সরকারের নির্দিষ্ট করা ফি।

 

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জন্ম ও মৃত্যু নিবন্ধকের কার্যালয়ের নিয়ম অনুযায়ী –

 

১।  জন্ম বা মৃত্যুর ৪৫ দিনের মধ্যে নিবন্ধনে   কোন ফি এর কথা উল্লেখ করা হয়নি।

 

২। জন্ম বা মৃত্যুর ৪৫ দিন পর হইতে (সাকুল্যে) ৫ বছর পর্যন্ত ২৫ টাকা (১ মার্কিন ডলার)

 

৩।  জন্ম বা মৃত্যুর ৫ বছর পর থেকে নিবন্ধন (সাকুল্যে) ৫০ টাকা

 

৪। জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ফি ১০০ (একশত টাকা) – (২ মার্কিন ডলার)

 

৫।  জন্ম তারিখ ব্যাতিত অনান্য নাম,পিতার নাম,মাতার নাম,ঠিকানা ইত্যাদি সংশোধনের জন্য আবেদন ফি ৫০ টাকা ( ১ মার্কিন ডলার)

 

৬।  বাংলা বা ইংরেজি উভয় ভাষায় মূল সনদ বা তথ্য সংশোধনের পর সনদের কপি সংশোধনের সরবরাহ (বিনা মূল্যে)

 

৭।  বাংলা বা ইংরেজি উভয় ভাষায় সনদের নকল সরবরাহ ৫০ টাকা ( ১ মার্কিন ডলার) উল্লেখ আছে।

ইউনিয়নের এনায়েতুল্লাপুর গ্রামের ওয়াসিম জানান,আমি গত ২০ অক্টোবর আমার ৩ বছর বয়সী ছেলের জন্ম নিবন্ধনের জন্য নিয়ম অনুযায়ী সকল তথ্যাদি সংযুক্ত করে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করলে ডিজিটাল সেন্টারের উদ্দ্যোগতা শাহিনুর ১০০ টাকা দাবী করলে আমি,১০০ টাকা ই প্রদান করে রশিদ চাইলে উদ্দ্যোগতা শাহিনুর বলেন,আগামী বৃহস্পতিবার ২৪ তারিখে এসে জন্মনিবন্ধন সনদ নিয়ে যাবেন সেদিন ই রশিদ দেওয়া হবে।

২৪ তারিখ বৃহস্পতিবার পুনরায় ইউনিয়ন পরিষদের ডিজিটাল অফিসে গেলে উদ্দ্যোগতা শাহিনুর জানান চেয়ারম্যান আসেনি সে রাজশাহী ডিসি অফিস গিয়েছে, আর সচিবও নেই দু’জনেরই স্বাক্ষর লাগবে।আপনি বুধবারে আসেন সেদিন চেয়ারম্যান ও সচিব দু’জন ই থাকবেন সেদিন পেয়ে যাবেন।

উদ্দ্যোগতার কথানুযায়ী পুনরায় বুধবারে পরিষদে গেলে সেদিনও চেয়ারম্যান এবং সচিবের অনুপস্থিতী দেখা যায়।এক পর্যায়ে

চেয়ারম্যান শহিদুল ইসলাম টুলুর মোবাইল নম্বারে ফোন দিলে তিনি জানান, গোদাগাড়ী উপজেলাতে দলীয় মিটিং আছে আমি সেখানেই আছি আজ যেতে পারবোনা বলে ফোনের লাইন কেটে দেন।পরে খোঁজ নিয়ে জানা যায়, ৩০ তারিখ বুধবার গোদাগাড়ী আওয়ামীলীগ অফিসে দুইটি মিটিং হয়েছে, তার একটিতেও চেয়ারম্যান শহিদুল ইসলাম টুলু উপস্থিত ছিলেন না।

জন্মনিবন্ধন সনদ বিতরনে নির্দিষ্ট অর্থের চেয়ে অতিরিক্ত অর্থ আদায় প্রসঙ্গে জানতে উদ্দ্যোগতা শাহিনুরের সাথে মোবাইল ফোনে  যোগাযোগ করা হলে তিনি জানান,গোদাগাড়ী উপজেলা প্রশাসন ইউএনও জন্মনিবন্ধন সনদ বিতরনে ১০০ টাকা নিতে বলেছে। আর ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম টুলু এবং সচিব জাহাঙ্গীর ফি আদায়ের বইয়ে সরকার নির্দিষ্ট মূল্য লিখে ১০০ টাকা করে নিতে বলেছেন,তাই নিচ্ছি।শাহিনুর এ প্রতিবেদককে পরিষদে চা খাওয়ার দাওয়াত দেন,আর ভুক্তভোগী ওয়াসিমকে তার নিকট থেকে জন্ম নিবন্ধন সনদের অতিরিক্ত টাকা ফেরত নিয়ে আসা সহ সংবাদ প্রকাশ না করার জন্য অনুরোধ জানিয়ে ফোন বন্ধ করে দেন।

 

এ প্রসঙ্গে রিশিকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম টুলুর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে,মোবাইল ফোন রিসিভ না করার কারনে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

 

এ প্রসঙ্গে গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা শিমুল আক্তারের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান,জন্ম নিবন্ধন সনদ বিতরনে ফি প্রসঙ্গে সরকারের নিয়ম আছে।নির্দিষ্ট নিয়মের সাথে ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারের উদ্দ্যোগতার আরো হয়তো ২৫-৩০ টাকা ফিস থাকতে পারে বা নিতে পারে।তাই বলে ১০০ টাকা কেন নিবে?এটা অন্যায়।অভিযোগ পেলে এ ব্যাপারে যথাযথ ব্যাবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য করতে পারেন...

comments

অপকর্মের কথা আলোচনা করায় স্কুল ছাত্রকে পরিষদে ডেকে মারধর করলেন চেয়ারম্যান টুলু

Development by: bdhostweb.com

চুরি করে নিউজ না করাই ভাল