«» মূলমন্ত্রঃ : সত্যের পথে,জনগনের সেবায়,অপরাধ দমনে,শান্তিময় সোনার বাংলা গড়ার প্রত্যয়ে" আমরা বাঙালি জাতীয় চেতনায় বিকশিত মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে সত্য এবং ধর্মমতে বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতায় সর্বদা নিবেদিত। «»

চিফ অব ডিফেন্স স্টাফ পদ গঠন করছে ভারত

শুক্রবার, ১৬ আগস্ট ২০১৯ | ৭:১৯ পূর্বাহ্ণ | 26 বার

চিফ অব ডিফেন্স স্টাফ পদ গঠন করছে ভারত

ভারতের ৭৩তম স্বাধীনতা দিবসে চিফ অব ডিফেন্স স্টাফ পদ গঠনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই পদে নিয়োগ পাওয়া সামরিক কর্মকর্তা তিন বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে এনডিটিভি।

নয়াদিল্লির লালকেল্লায় বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে মোদি বলেন, ‘আমাদের (সামরিক) বাহি?নী দেশের গর্ব। বাহিনীর মধ্যে যোগাযোগ আরও তীক্ষ্ণ করতে আমি একটি বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করতে চাই।

ভারতে চিফ অব ডিফেন্স স্টাফ পদ (সিডিএস) গঠন করা হবে। এর ফলে বাহিনীগুলো আরও কার্যকরী হবে।’ সিডিএস পদে আসীন হবেন একজন ‘ফোর স্টার’ সামরিক কর্মকর্তা।

সেনা, নৌ ও বিমান বাহিনী থেকে ওই কর্মকর্তাকে বেছে নেয়া হবে। তিনি হবেন প্রধানমন্ত্রী ও সামরিক বাহিনীর মধ্যে প্রধান যোগসূত্র।সিডিএসের প্রস্তাব প্রথম দেয়া হয়েছিল ১৯৯৯ সালে কারগিল যুদ্ধের সময়।

যুদ্ধের শেষে প্রতিরক্ষা বাহিনীর মধ্যে কী ফাঁকফোকর রয়েছে তা পর্যালোচনা করতে একটি কমিটি গঠন করা হয়। তখনই এ পদটির প্রয়োজনীয়তার দিকটি ওঠে আসে।

মোদি সরকারের প্রথম আমলে প্রতিরক্ষামন্ত্রীর পদে থাকা মনোহর পারির্কার এ পদ সৃষ্টির পক্ষে জোর দেন। অবশেষে প্রধানমন্ত্রীর ঘোষণার পর এ সিদ্ধান্তকে স্বাগত জানান সাবেক আর্মি চিফ জেনারেল বেদপ্রকাশ মালিক। কারগিল যুদ্ধের সময় তিনি আর্মি চিফ ছিলেন।

মন্তব্য করতে পারেন...

comments

সমুদ্র-দর্শন অথবা প্রেম- আমিনুল ইসলাম

Development by: bdhostweb.com

চুরি করে নিউজ না করাই ভাল