«» মূলমন্ত্রঃ : সত্যের পথে,জনগনের সেবায়,অপরাধ দমনে,শান্তিময় সোনার বাংলা গড়ার প্রত্যয়ে" আমরা বাঙালি জাতীয় চেতনায় বিকশিত মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে সত্য এবং ধর্মমতে বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতায় সর্বদা নিবেদিত। «»

বিশেষ নীতিমালা

ঋণ পুনঃতফসিলে আবেদন ৭ সেপ্টেম্বর পর্যন্ত

শুক্রবার, ০৯ আগস্ট ২০১৯ | ৪:৫৮ পূর্বাহ্ণ | 26 বার

ঋণ পুনঃতফসিলে আবেদন ৭ সেপ্টেম্বর পর্যন্ত

ঋণ পুনঃতফসিল ও এককালীন এক্সিট সংক্রান্ত বিশেষ নীতিমালার সুবিধা পেতে খেলাপিদের ৭ সেপ্টেম্বরের মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে আবেদন করতে হবে। এরপর আবেদন গ্রহণ করা হবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে তা বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের (বিআরপিডি) সার্কুলার নম্বর ৫, যা ১৬ মে জারি করা হয়েছিল- তার প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

ওই সার্কুলারের অনুচ্ছেদ-২ (গ)-এ বলা হয়েছে, ‘এ সার্কুলার জারির তারিখ থেকে ৯০ দিনের মধ্যে ঋণগ্রহীতা কর্তৃক আবেদন করতে হবে। এ সময় অতিক্রান্ত হলে কোনো আবেদন গ্রহণযোগ্য হবে না।’

বাংলাদেশ ব্যাংক জানায়, সে কারণে সিদ্ধান্ত হয়েছে, বিআরপিডি সার্কুলার নং ০৫/২০১৯-এর আওতায় চলতি বছরের ৭ সেপ্টেম্বর পর্যন্ত ঋণগ্রহীতারা তাদের ঋণ পুনঃতফসিলের আবেদন করতে পারবেন। এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

বিআরপিডি ১৬ মে মাত্র ২ শতাংশ ডাউনপেমেন্ট ও ৯ শতাংশ সরল সুদে ১০ বছরের জন্য ঋণ পরিশোধের সুযোগ দিয়ে খেলাপি ঋণ পুনঃতফসিলের বিশেষ নীতিমালা (৫ নম্বর সার্কুলার) জারি করে।

পরে রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২১ মে হাইকোর্ট ওই নীতিমালার কার্যক্রমের ওপর ২৪ জুন পর্যন্ত স্থিতাবস্থা জারি করেন। ২৪ জুন আরেক আদেশে হাইকোর্ট স্থিতাবস্থার মেয়াদ আরও দুই মাস বাড়ান।

এই দুটি আদেশ স্থগিত চেয়ে অর্থ বিভাগ ১ জুলাই আপিল বিভাগে আবেদন করে (লিভ টু আপিল)। ২ জুলাই এ নিয়ে চেম্বার আদালতে শুনানি হয় এবং হাইকোর্টের স্থিতাবস্থা ৮ জুলাই পর্যন্ত স্থগিত করেন আদালত।

আবেদনটি ৮ জুলাই আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির দিন ধার্য করেন আদালত। ৮ জুলাই আপিল বিভাগ শুনানি শেষে আদেশে জানান, ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দিতে পারবে বাংলাদেশ ব্যাংক। তবে বিশেষ সুবিধা ভোগকারীদের নতুন ঋণ দেয়া যাবে না।

মন্তব্য করতে পারেন...

comments

জাকির নায়েকের বসবাসের অনুমতি বাতিল করা হতে পারে: মাহাথির

Development by: bdhostweb.com

চুরি করে নিউজ না করাই ভাল