«» মূলমন্ত্রঃ : সত্যের পথে,জনগনের সেবায়,অপরাধ দমনে,শান্তিময় সোনার বাংলা গড়ার প্রত্যয়ে" আমরা বাঙালি জাতীয় চেতনায় বিকশিত মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে সত্য এবং ধর্মমতে বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতায় সর্বদা নিবেদিত। «»

কুমিল্লার হোমনায় হাসপাতাল প্রতিষ্ঠার পর প্রথম সিজারিয়ান অপারেশন।

বুধবার, ০৭ আগস্ট ২০১৯ | ৫:২৮ পূর্বাহ্ণ | 41 বার

কুমিল্লার হোমনায় হাসপাতাল প্রতিষ্ঠার পর প্রথম সিজারিয়ান অপারেশন।

কুমিল্লা-(প্রতিনিধি) –

কুমিল্লার হোমনা উপজেলায় সরকারি স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠিত হওয়ার ৪০ বছর পর এই প্রথম সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শুরু হলো অপারেশন থিয়েটারের নতুন যাত্রা।

মঙ্গলবার দুপুরে কালিকাপুর গ্রামের জোবেদা বেগমের (২২) সিজারিয়ান অপারেশন করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড. সরফরাজ হোসেন খানের নেতৃত্বে এবং তার অ্যানেসথেসিয়ার মাধ্যমে এ সিজারিয়ান অপারেশনের কাজ সম্পূর্ণ করেন উক্ত হাসপাতালের অভিজ্ঞ চিকিৎসক ডা. আক্তার আলম। এ কাজে এদেরকে সহযোগিতা করেন সিনিয়র স্টাফ নার্স জেসমিন আক্তার ও জাহানারা বেগম। অপারেশনের পর মা ও  নবজাতক সুস্থ রয়েছেন। হোমনা হাসপাতালে সিজারিয়ান অপারেশনের কথা শুনতে পেয়ে কর্তপক্ষকে ধন্যবাদ জানাতে এবং নবজাতক ও নবজাতকের মায়ের  খোজ খবর নিতে হাসপাতালে ছুটে আসেন পৌরসভার মেয়র অ্যাড. মো. নজরুল ইসলাম। ডা. সরফরাজ হোসেন খান হাসপাতালে যোগদানের পর থেকে হোমনা হাসপাতালকে নতুন ভাবে ঢেলেসাজানোর এবং মানসম্মত চিকিৎসার ও রোগীর সেবা বাড়ানোর চেষ্টা করে যাচ্ছেন। তিনি যোগদানের পর থেকে হাসপাতালে মেইন গেইটের ও জরুরী বিভাগের নিয়মের  সাইনবোর্ড লাগানো, বিভিন্ন কক্ষের নাম্বার এবং চিকিৎসক ও কর্মকর্তাদের নেইমপ্লেট, এএনসি, এনসিডি ও আইএমসিআই, কম ওজনের শিশুদের কেএমসি ও ডেঙ্গু কর্নার স্থাপন, বহিঃবিভাগে প্রতিটি রুমে রোগী দেখার জন্য স্ক্রিনের ব্যবস্থা, তথ্য ও অভিযোগ বক্স স্থাপন, সিটিজেন চার্টার স্থাপন, জরুরী বিভাগে নেবুলাইজার ও সাকার মেশিন, অক্সিজেন সিলিন্ডারসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও ঔষধপত্র নিয়মিত সরবরাহ , রিভার্স ওসমোসিস ফিল্টারিং এর মাধ্যমে রোগীদের জন্য পানির সুব্যবস্থা ও বহির্বিভাগে ফ্যানের ব্যবস্থা, মুক্তিযোদ্ধাদের জন্য আলাদা কেবিন, সুসজ্জিত বাগান, ভেষজ ও ঔষধি গাছের বাগানে গাছের পরিচিতি ও গুনাবলীর নেইমপ্লেট, নারীদের জরায়ু মুখের ক্যান্সার সনাক্তকরণে ভায়া টেস্টের ব্যবস্থা করেছেন। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সরফরাজ হোসেন খান বলেন আজ সিজারিয়ান অপারেশন করতে পেরে  আমি আনন্দিত। আজ হোমনার কোনো গর্ভবতী মায়েদের গৌরীপুর, ঢাকা ও কুমিল্লায় কষ্ট করে যেতে হবে না। হোমনা হাসপাতালেই সিজারিয়ান অপারেশন করার চেষ্টা করবো। সকলের সহযোগিতায় আমি হোমনা হাসপাতালে রোগীর মানসম্মত চিকিৎসা দেওয়া ও রোগীর সেবা করার এবং হাসপাতালকে সুন্দরভাবে সাজানোর চেষ্টা করছি এবং এ চেষ্টা অব্যাহত থাকবে।আমি সকলের সহযোগিতা কামনা করি।

 

মন্তব্য করতে পারেন...

comments

জাকির নায়েকের বসবাসের অনুমতি বাতিল করা হতে পারে: মাহাথির

Development by: bdhostweb.com

চুরি করে নিউজ না করাই ভাল