«» মূলমন্ত্রঃ : সত্যের পথে,জনগনের সেবায়,অপরাধ দমনে,শান্তিময় সোনার বাংলা গড়ার প্রত্যয়ে" আমরা বাঙালি জাতীয় চেতনায় বিকশিত মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে সত্য এবং ধর্মমতে বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতায় সর্বদা নিবেদিত। «»

৬ মাসে আফগানিস্তানে হতাহতের সংখ্যা প্রায় ৪ হাজার

মঙ্গলবার, ৩০ জুলাই ২০১৯ | ৫:৫২ অপরাহ্ণ | 32 বার

৬ মাসে আফগানিস্তানে হতাহতের সংখ্যা প্রায় ৪ হাজার
ফাইল ছবি

চলতি বছরের প্রথম ছয় মাসেই আফগানিস্তানে অন্তত ৩ হাজার ৮১২ বেসামরিক লোক হতাহত হয়েছেন।

মঙ্গলবার জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়, প্রায় দেড় যুগ ধরে চলা সংঘাত বন্ধে তালেবান প্রতিনিধিদের সঙ্গে মার্কিন কর্মকর্তাদের আলোচনার মধ্যেই দেশটিতে এত প্রাণহানির ঘটনা ঘটল।

জাতিসংঘের ওই প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের পশ্চিমা সমর্থিত সরকার ও ন্যাটো নেতৃত্বাধীন বাহিনীর কারণেই হতাহতের এ সংখ্যা আগের বছরগুলোর তুলনায় অনেক বেড়েছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত তালেবান ও আইএস জঙ্গিদের হাতে ৫৩১ আফগান নিহত এবং ১ হাজার ৪৩৭ জন আহত হয়েছে বলে জানিয়েছে আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন (ইউএনএএমএ )।

সংস্থাটি জানায়, বিগত ছয় মাসে সরকার সমর্থকদের হাতে প্রাণ হারিয়েছেন ৭১৭ বেসামরিক আফগান; আহত হয়েছেন আরও ৬৮০ জন। এ সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ৩১ শতাংশ বেশি বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।

চলতি বছর নিহতদের মধ্যে ১৪৪ জন নারী ও ৩২৭টি শিশুও আছে; দেশজুড়ে আহত নারী-শিশুর সংখ্যা হাজার ছাড়িয়েছে।

এ ছাড়া বিমান হামলায় হতাহতের সংখ্যা ৫১৯,এর মধ্যে ১৫০শিশুও রয়েছে।

মার্কিন মধ্যস্থতাকারীরা আগামী ১ সেপ্টেম্বরের আগেই তালেবানের সঙ্গে একটি শান্তিচুক্তির লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

কূটনৈতিক এ তৎপরতার মধ্যেই দেশটিতে যুদ্ধের তীব্রতা আগের তুলনায় বেড়েছে;স্থলে বিভিন্ন বাহিনীর মধ্যে যুদ্ধের পাশাপাশি আফগান সরকার ও ন্যাটো-নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলাগুলোও বেসামরিকদের ঝুঁকি বাড়াচ্ছে বলে জানানো হয়েছে।

ইউএনএএমএর সর্বশেষ প্রতিবেদনে স্থল অভিযান ও সংঘাতের ফলেই দেশটিতে সবচেয়ে বেশি বেসামরিক হতাহত হয়েছে বলে জানানো হয়েছে। হতাহতের কারণ হিসেবে এর পরের দুটি স্থানে আছে যথাক্রমে বোমা হামলা ও বিমান হামলা।

জাতিসংঘের এ প্রতিবেদন বিষয়ে তাৎক্ষণিকভাবে আফগান সরকার কিংবা তালেবানের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মন্তব্য করতে পারেন...

comments

জাকির নায়েকের বসবাসের অনুমতি বাতিল করা হতে পারে: মাহাথির

Development by: bdhostweb.com

চুরি করে নিউজ না করাই ভাল