«» মূলমন্ত্রঃ : সত্যের পথে,জনগনের সেবায়,অপরাধ দমনে,শান্তিময় সোনার বাংলা গড়ার প্রত্যয়ে" আমরা বাঙালি জাতীয় চেতনায় বিকশিত মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে সত্য এবং ধর্মমতে বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতায় সর্বদা নিবেদিত। «»

চার বছরে জিডিপি প্রবৃদ্ধি ডাবল ডিজিট হবে

রবিবার, ৩০ জুন ২০১৯ | ৪:৫৫ পূর্বাহ্ণ | 76 বার

চার বছরে জিডিপি প্রবৃদ্ধি ডাবল ডিজিট হবে

বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধির হারের বৃত্ত আগামী চার বছরের মধ্যে ডাবল ডিজিটে পৌঁছবে। ২০২৪ সালের মধ্যে জিডিপির প্রবৃদ্ধির হার সিঙ্গেল ডিজিট অতিক্রম করবে বলে শনিবার সংসদে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল জানিয়েছেন।

এদিকে সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের মধ্যে মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৭৫০ ডলারে উন্নীত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

তিন বছরের মধ্যে চলতি অর্থবছরেই জিডিপির প্রবৃদ্ধির বৃত্ত ৭ শতাংশ ভাঙতে সক্ষম হয়েছে বাংলাদেশ। চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৮ শতাংশের ঘরে পৌঁছে। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এই নয় মাসের হিসাবে চলতি অর্থবছর শেষে প্রবৃদ্ধির হার দাঁড়াতে পারে ৮ দশমিক ১৩ শতাংশ। গত অর্থবছর জিডিপির প্রবৃদ্ধি হয়েছিল ৭ দশমিক ৮৬ শতাংশ।

বর্তমান সরকার ক্ষমতায় এসে ২০১৪-১৫ অর্থবছরে ৬ শতাংশের প্রবৃদ্ধির বৃত্ত ভাঙার বাজেট ঘোষণা করে। ২০১৫-১৬ অর্থবছরেই প্রথম প্রবৃদ্ধির বৃত্ত ৬ শতাংশ ভেঙে ৭ শতাংশে উন্নীত হয়। এরপর থেকে প্রতি বছরই প্রবৃদ্ধির হার বেড়েই চলেছে। আগামী অর্থবছরে প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে ৮ দশমকি ৪ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরে প্রবৃদ্ধির হার হবে ৮ দশমিক ৬ শতাংশ। এ পরিপ্রেক্ষিতে পরের ২০২২-২৩ ও ২০২৩-২৪ এই দুই অর্থবছরের মধ্যে এ হার ১ দশমিক ৪ শতাংশ বাড়াতে হবে।

 

ও/আ

মন্তব্য করতে পারেন...

comments

রাজশাহীতে বিশ্ব খাদ্য দিবস-২০১৯ অনুষ্ঠিত

Development by: bdhostweb.com

চুরি করে নিউজ না করাই ভাল