«» মূলমন্ত্রঃ : সত্যের পথে,জনগনের সেবায়,অপরাধ দমনে,শান্তিময় সোনার বাংলা গড়ার প্রত্যয়ে" আমরা বাঙালি জাতীয় চেতনায় বিকশিত মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে সত্য এবং ধর্মমতে বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতায় সর্বদা নিবেদিত। «»

যুক্তরাষ্ট্র ডাকলেই ইরান যুদ্ধে যোগ দেবে যুক্তরাজ্য

মঙ্গলবার, ২৫ জুন ২০১৯ | ১০:১৮ পূর্বাহ্ণ | 80 বার

যুক্তরাষ্ট্র ডাকলেই ইরান যুদ্ধে যোগ দেবে যুক্তরাজ্য

যুক্তরাষ্ট্র ডাকলেই ইরানে হামলা চালাতে মার্কিন বাহিনীর সঙ্গে যোগ দেবে যুক্তরাজ্য। ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের লড়াইয়ে টিকে থাকা পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট রোববার রাতে এমন মন্তব্য করেছেন।

তিনি বলেন, ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সামরিক হামলায় যোগ দেয়ার কথা বিবেচনা করবে ব্রিটেন।

ইরানে হামলা চালাতে সাহায্যের অনুরোধ করা হলে ‘কেস-বাই-কেস ভিত্তিতে’ তা বিবেচনা করা হবে বলে তিনি নিশ্চয়তা দেন। খবর দ্য গার্ডিয়ান ও এএফপির।

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে ভয়াবহ উত্তেজনার মধ্যেই গত সপ্তাহে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্রের একটি মনুষ্যবিহীন ড্রোন গুলি করে ভূপাতিত করে ইরান। এরপর থেকেই পূর্ণাঙ্গ একটি যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে দুদেশের মধ্যে। এরই মধ্যে ইরানের ক্ষেপণাস্ত্র ও রকেট সিস্টেমে পূর্ণ হামলা চালিয়েছে পেন্টাগন। একে বলা হচ্ছে, পূর্ণমাত্রায় সাইবার হামলা। এর আগে মনুষ্যবিহীন ড্রোন ভূপাতিত করার কারণে ইরানে হামলা চালানোর নির্দেশ দেন ট্রাম্প। কিন্তু এ হামলায় ‘১৫০ জন মানুষ’ মারা যেতে পারে শুনে একে ‘অসামঞ্জস্যপূর্ণ’ আখ্যায়িত করে শেষ মুহূর্তে তা থেকে বিরত থাকেন। জানিয়ে দেন, ইরানে হামলা চালাতে তাড়াহুড়ো নেই।

২০১৫ সালে ইরানের সঙ্গে করা ঐতিহাসিক পরমাণু চুক্তি গত বছর প্রত্যাহার করেন ট্রাম্প। একই সঙ্গে ইরানের ওপর অবরোধ নতুন করে আরোপ করেন। সেই থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা চরম থেকে চরম আকার ধারণ করছে।

 

 

ও/আ

মন্তব্য করতে পারেন...

comments

রাজশাহীতে বিশ্ব খাদ্য দিবস-২০১৯ অনুষ্ঠিত

Development by: bdhostweb.com

চুরি করে নিউজ না করাই ভাল