«» মূলমন্ত্রঃ : সত্যের পথে,জনগনের সেবায়,অপরাধ দমনে,শান্তিময় সোনার বাংলা গড়ার প্রত্যয়ে" আমরা বাঙালি জাতীয় চেতনায় বিকশিত মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষে সত্য এবং ধর্মমতে বস্তুনিষ্ঠ, সৎ ও সাহসী সাংবাদিকতায় সর্বদা নিবেদিত। «»

প্রযুক্তির মাধ্যমে শুধু নারীরাই নন, বুলিংয়ের শিকার হচ্ছেন পুরুষরাও

রবিবার, ১০ ফেব্রুয়ারি ২০১৯ | ৬:৫১ অপরাহ্ণ | 145 বার

প্রযুক্তির মাধ্যমে শুধু নারীরাই নন, বুলিংয়ের শিকার হচ্ছেন পুরুষরাও

মহানন্দা ডেক্সঃ

আর্টিকেল নাইনটিন বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, প্রযুক্তির মাধ্যমে শুধু নারীরাই নন, বুলিংয়ের শিকার হচ্ছেন পুরুষরাও। উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, গত নির্বাচনে আমরা দেখেছি

কিভাবে হিরো আলমকে প্রযুক্তির বিভিন্ন টুল ব্যবহার করে হেনস্থা করা হয়েছে।

তিনি বলেন, প্রযুক্তিকে ভয় নয় বরং এর প্রায়োগিক ও ব্যবহারিক দিক জেনে এগিয়ে যেতে হবে। কারণ প্রযুক্তির ব্যবহার জানা ছাড়া নারীর ক্ষমতায়ন সম্ভব নয়।

রোববার রাজধানীর ব্র্যাক সেন্টারে আর্টিকেল নাইনটিন আয়োজিত “প্রযুক্তি মাধ্যম ব্যবহার করে নারীর প্রতি সহিংসতা” শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির ব্ক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ডিজিটাল লিটারেসি বা প্রাযুক্তিক শিক্ষার মাধ্যমে আমরা অনলাইনে নারী সাংবাদিকরা বুলিংয়ের মতো নেতিবাচক বিষয় থেকে নিজেকে রক্ষা করতে পারে। কেননা শিক্ষা থাকলে ভুল হবার সুযোগ কম থাকে আর প্রযুক্তি না জেনে ব্যবহার করার মানেই হচ্ছে নিজের বিপদ নিজে ডেকে আনা। তাই সবাইকে প্রযুক্তির বিভিন্ টুল ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে।

অনুষ্ঠানে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে ২৮ জন নারী সংবাদিক উপস্থিত ছিলেন। কর্মশালায় তারা বলেন, আইডি হ্যাক, ইনবক্সে অশালীন ইঙ্গিত পূর্ণ কথাবার্তা বা ছবি আদান প্রদান, রাত-বিরাতে ম্যাসেঞ্জারে ফোন করা, নারীর ড্রেসআপ নিয়ে ট্রল ইত্যাদির মাধ্যমে তারা হেনস্থার শিকার হন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আর্টিকেল নাইনটিনের সিনিয়র কনসাল্টেন্ট রুবাইয়্যাত মল্লিকা রহমান, প্রোগ্রাম অফিসার মরিয়ম শেলি ও শাজনেওয়াজ, মুহম্মদ ফখরুদ্দিন ভুইয়াসহ আরও অনেকেই।

মন্তব্য করতে পারেন...

comments

কবিতা- “স্কাউট আত্মকথা”

Development by: bdhostweb.com

চুরি করে নিউজ না করাই ভাল